ইটভাটা থেকে পায়ে শি’কল বাঁ’ধা শ্র’মিক উ’দ্ধার

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : জানুয়ারী 11, 2021 09:30:39 পূর্বাহ্ন
0
21
ভিউ

পিরোজপুরের ইন্দুরকানীতে একটি ইটভাটা থেকে শি’কলে বাঁ’ধা ৪ শ্র’মিককে উ’দ্ধার করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জ’ড়িত থাকার অ’ভিযোগে ৫ জনকে আ’টক করেছে পুলিশ।

থানা পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজে’লার খোলপটুয়া গ্রামের নিয়াজ ব্রিকস ইন্ডাস্ট্রিজের ২ শ্র’মিকের পায়ে শি’কল বেঁ’ধে কাজ করাতেন ভাটার প্রধান শ্র’মিক। নি’র্যাতন থেকে রক্ষা পেতে তারা যাতে পা’লিয়ে না যেতে পারে সেজন্য তাদের পায়ে শি’কল বেঁ’ধে রাখা হত।

গো’পন সংবাদের ভিত্তিতে থানা পুলিশ রোববার দুপুরে সাতক্ষীরা জে’লার শ্যামনগর উপজে’লার শ্রীফলকাটি গ্রামের মুনসুর আলী গাজীর ছেলে শুক্কুর গাজী (২৮), আমীর আলী গাজীর ছেলে আলীরাজ হোসেন (১৮) এবং ২ শি’শু শ্র’মিক মফিজুর রহমান (৮) ও সাগর হোসাইনকে (৯) উ’দ্ধার করে।

এ সময় নি’র্যাতনের সঙ্গে জ’ড়িত থাকার অ’ভিযোগে সাতক্ষীরার শ্যামনগর উপজে’লার শ্র’মিক সর্দার আব্দুল গাফফার (৪৫), তার ছেলে মেহেদী (২০), ভগ্নিপতি কামরুল ইসলাম (৩৫), ইটভাটার ম্যানেজার শাহআলম আকন (৩৫) ও সোলায়মান খন্দকারকে (৩০) আ’টক করা হয়।

উ’দ্ধারকৃত শ্র’মিকরা জানান, ওই ইটভাটার শ্র’মিক সর্দার ভাটায় তাদের সহজ কাজের সুযোগ দেয়ার কথা বলে এনে কঠিন পরিশ্রম করাতেন। তারা বাড়ি যেতে চাইলে তাদের পায়ে শি’কল বেঁ’ধে নি’র্যাতন করে কাজ করা হত।

ইন্দুরকানী থানার ওসি মো. হুমায়ুন কবির জানান, ইটভাটায় ২ শ্র’মিককে শি’কল বেঁ’ধে কাজ করানোর খবর পেয়ে তাদের উ’দ্ধার করা হয়। এ ঘটনার সঙ্গে জ’ড়িত থাকার অ’ভিযোগে ৫ জনকে আ’টক করা হয়েছে। আ’টকদের বি’রুদ্ধে মা’মলা দা’য়ের করা হয়েছে।