রড ছাড়াই কলেজর নতুন ভবনের ঢালাই শেষ

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : মে ১৫, ২০১৯ ১১:৪৪:১৮ অপরাহ্ন
0
63
views

সারাদেশঃ রড ছাড়াই পাবনার ঈশ্বরদী উপজেলার লক্ষ্মীকুন্ডা ইউনিয়নের পাকুড়িয়া স্কুল অ্যান্ড কলেজের নতুন ভবনের নির্মাণকাজের ঢালাই দেয়া হয়েছে। পরে নিম্নমানের কাজ করে ধরা পড়ায় মুচলেকা দিয়ে আবারও কাজ শুরু করেছে ঠিকাদার।

এর আগে কাজের মান ভালো না হওয়ায় ঢালাই ভেঙে কাজ বন্ধ করে দেয় শিক্ষা প্রতিষ্ঠানটির পরিচালনা কমিটি। খবর পেয়ে ঠিকাদার ঘটনাস্থলে উপস্থিত হয়। পরে পরিচালনা কমিটিসহ গ্রামের গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে মিটিং করে ভবিষ্যতে কাজের মান খারাপ হবে না এবং ভবন নির্মাণে কোনো ত্রুটি দেখা দিলে ঠিকাদার দায়ী থাকবে উল্লেখ করে লিখিতভাবে মুচলেকা দেয়। এরপর আবার নির্মাণকাজ শুরু হয়।

PUB

শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির একাধিক সদস্য জানিয়েছেন, জাইকার অর্থায়নে ২২ লাখ টাকা ব্যয়ে উপজেলার পাকুড়িয়া স্কুল অ্যান্ড কলেজের দ্বি-কক্ষ বিশিষ্ট ভবন নির্মাণকাজ শুরু করে মেসার্স আতিয়ার কনস্ট্রাকশন। রোববার রাতে ঠিকাদারের লোকজন জানালার ঢালাইয়ে রডের ব্যবহার না করে ঢালাইকাজ শেষ করে দেয়। বিষয়টি জানাজানি হলে শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সদস্য, ইউপি সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত হয়ে ঢালাই ভেঙে কাজ বন্ধ করে দেয়।

খবর পেয়ে ঠিকাদার সিরাজুল ইসলাম ঘটনাস্থলে এসে প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সঙ্গে মিটিং করেন। ভবিষ্যতে নির্মাণকাজে অনিয়ম হবে না এবং ভবনে ত্রুটি দেখা দিলে ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী থাকবে উল্লেখ করে লিখিতভাবে মুচলেকা দেয়। এরপর নতুন করে নির্মাণকাজ শুরু করা হয়।

পাকুড়িয়া স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা কমিটির সভাপতি জিল্লুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, রড ছাড়াই পাকুড়িয়া স্কুল অ্যান্ড কলেজের নতুন ভবনের নির্মাণকাজের ঢালাই দেয়া হয়েছে। পরে ঠিকাদারের কাছ থেকে মুচলেকা নিয়ে আবার কাজ করার অনুমতি দেয়া হয়েছে। এবার ভবনে ত্রুটি দেখা দিলে ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী থাকবে।

এ বিষয়ে ঠিকাদার সিরাজুল ইসলাম বলেন, ঢালাইকাজে একজন মিস্ত্রিকে দায়িত্ব দেয়া হয়েছিল। তিনি কাজটি খারাপ করে পালিয়েছেন। এজন্য ঠিকাদার হিসেবে দুঃখ প্রকাশ করছি আমি। ভবিষ্যতে নির্মাণকাজের মান খারাপ হবে না বলেও লিখিতভাবে মুচলেকা দিয়েছি আমি।

এ ব্যাপারে জানতে চাইলে ঈশ্বরদী উপজেলার প্রকৌশলী এনামুল কবির বলেন, বিষয়টি আমার জানা নেই। কলেজের নতুন ভবনের নির্মাণকাজে অনিয়ম হলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here