এবার বাংলাদেশে ফার্নিচার তৈরি করবে রোবট

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : মে ১২, ২০১৯ ১২:৩২:২২ পূর্বাহ্ন
0
214
views

বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো ফার্নিচার তৈরিতে রোবটের ব্যবহার শুরু করেছে হাতিল ফার্নিচার কারখানা কর্তৃপক্ষ। যেটি দক্ষিণ এশিয়া মহাদেশের বৃহত্তম উডেন ফার্নিচার কারখানা হিসেবে স্বীকৃতি পেয়েছে।

PUB

শনিবার দুপুরে সাভারের আশুলিয়া এলাকার জিরানীতে এক সংবাদ সম্মেলনে গণমাধ্যম কর্মীদের এসব তথ্য জানানো হয়। এ সময় হাতিল ফার্নিচার কর্তৃপক্ষ একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করে। পরে গণমাধ্যম কর্মীদের কারখানা ঘুরিয়ে দেখায়।

হাতিল কর্তৃপক্ষ জানায়, সাভারের জিরানীতে ২০ একর জমিজুড়ে জার্মান ভিত্তিক কনসাল্টিং প্রতিষ্ঠানের পরামর্শ ও সার্বিক তত্ত্বাবধায়নে হাতিল ফার্নিচারের কারখানা সাজানো হয়েছে। এ কারখানা থেকে প্রতি মাসে প্রায় ৪৮ হাজার পিচ ফার্নিচার তৈরি করা সম্ভব হবে। এসব ফার্নিচার আমেরিকা, জামার্ন প্রভৃতি দেশের বাজারে সর্বোপরি ১৭টি দেশে রফতানি করা যাবে। সেই সঙ্গে দেশের বাইরে হাতিলের ১৭টি আউটলেটও স্থাপন করা হয়েছে।

এসব ফার্নিচার তৈরিতে প্রায় আট হাজার শ্রমিক প্রতি মাসে কাজ করবে। এক্ষেত্রে কাজের গতি বাড়াতে মানুষের পাশাপাশি রোবটের ব্যবহার শুরু করেছে হাতিল ফার্নিচার কর্তৃপক্ষ। বর্তমানে কারখানাটিতে রোবটিক পদ্ধতিতে কাটিং ও স্প্রে করা হচ্ছে। এতে মানুষের চেয়ে রোবটিক পদ্ধতিতে অনেক বেশি নিখুঁতভাবে কাজ করে বলে জানায় হাতিল কর্তৃপক্ষ।

এ সময় উক্ত সংবাদ সম্মেলনে হাতিল ফার্নিচারের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম এইচ রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here