কেন আমরা গরম অনুভব করি, কেন আমাদের গরম লাগে?

স্বাধীন নিউজ ২৪.কম
প্রকাশ : মে ৭, ২০১৯ ০২:১২:০৪ অপরাহ্ন
0
77
views

রতন বল, ঢাকা: মানব দেহ একটা মেশিনের মত। এটা সব সময় তাপ উৎপন্ন করতে থাকে। মানবদেহের স্বাভাবিক তাপমাত্রা 98.6°F। আমাদের শরীরের যেমন তাপ উৎপন্ন করা একটা কাজ তেমনি উৎপন্ন তাপটা শরীরে ব্যবহার হয় বাকি যেটুকু সেটুকু শরীর থেকে বের করে দেওয়া হচ্ছে কাজ।

PUB

আমাদের শরীরে কিভাবে তাপ উৎপন্ন হয় সেটা জানতে হবে আগে। মুলত আমাদের শরীরের মাংস পেশী এবং খাবার পরিপাক গ্রন্থি এদের রাসায়নিক পরিবর্তন গুলো আমাদের শরীরকে গরম করে।

শরীর থেকে তাপ বের হওয়ার কয়েকটা মাধ্যম আছে। সেগুলো হলো আমাদের প্রশ্বাস। প্রশ্বাসের মাধ্যমে আমরা গরম বাতাস বাইরে বের করে দেই, ঘামের মাধ্যমে ও শরীর থেকে গরম বের হয়, আর চামড়ার মাধ্যমে ও শরীর থেকে গরম বের হয়।

কিন্তু পরিবেশে তাপমাত্রা যখন বেড়ে যায় তখন শরীরে তাপ সহজে বের হতে পারে না সুতরাং শরীরের তাপ এবং পরিবেশের তাপ কাছাকাছি চলে আসে। আমরা জানি কোন বস্তু তাপ বিকিরণ এর মাধ্যমে শীতল হয়। তাহলে যেহেতু পরিবেশে তাপমাত্রা বেড়ে যায় সেহেতু আমাদের শরীর থেকে তাপমাত্রা বিকৃত হতে সমস্যা হয়। আর পর্যাপ্ত পরিমাণে তাপ বের হতে না পারায় আমাদের গরম লাগে।

তবে ব্যক্তি বিশেষে এই তাপ বা গরম অনুভূত হওয়ার তারতম্য থাকে। কারন সবার এক ধরনের পরিপাকক্রিয়া, শরীরে চর্বি, বয়স ,গঠন , একরকম হয় না। সুতরাং ব্যক্তিভেদে তার তাপ অনুভব হওয়ার অনুভূতিটা ও আলাদা হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here